প্রবাসীদের নতুন সুখবর দিল কয়েত

প্রায় এক যুগ পর আকামা পরিবর্তনের সুযোগ পেতে যাচ্ছেন প্রবাসীরা। ২০ নম্বর ভিসা বা ‘খাদেম-গৃহকর্মী ভিসা’ পরিবর্তন করে ১৮ নম্বর ভিসা বা ‘শন-বেসরকারি খাত ভিসা’ করার পরিকল্পনা করছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রীর নেতৃত্বে অনুষ্ঠিত এক বৈঠকে জনশক্তি বিভাগকে একটি খসড়া প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, গৃহকর্মীদের বেসরকারি খাতে কাজ করার জন্য ভিসা ১৮-তে পরিবর্তনের ক্ষেত্রে দুই মাসের জন্য নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

জানা যায়, যেসব প্রবাসী গৃহকর্মী ভিসায় আসার পরে মালিকের অনুমতি সাপেক্ষে অন্যত্র কাজ করেন তারা এই সুযোগ বেশি কাজে লাগাতে পারবেন।

কুয়েত সরকারের এমন সিদ্ধান্তে আনন্দিত প্রবাসী বাংলাদেশিরা। তবে প্রবাসীরা কোন ধরণের শর্তসাপেক্ষে আকামা পরিবর্তনের সুযোগ পাবে, সে বিষয়ে এখনো কিছু জানায়নি কাতার কর্তৃপক্ষ। তবে খুব শিগগির এ আইন বাস্তবায়ন হবে বলে ধারণা করা হচ্ছে।

২০২৩-২০২৪ অর্থবছরে জনশক্তি আমদানির জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ওই বৈঠক করা হয়। প্রথম উপ-প্রধানমন্ত্রী নেতৃত্বে ওই বৈঠকে শ্রম অভিবাসন খাতকে গতিশীল ও সুসংহত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থান নীতি নিয়ে আলোচনা হয়।

Leave a Comment