হারভেস্টার ধান কাটার মেশিনের দাম কত টাকা ২০২৪

ধান কাটার মেশিন কিনতে চাচ্ছেন? কিন্তু ধান কাটার মেশিনের দাম কত টাকা জানেন না? এই পোস্টটি সম্পূর্ণ পড়লে বিভিন্ন প্রকাশ হারভেস্টার মেশিনের দাম কত টাকা তা জানতে পারবেন।

আধুনিক এই যুগে এখন কৃষি কাজ করা হচ্ছে প্রযুক্তি ব্যবহার করে। প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজ করার কারণে কৃষকরা এখন অনায়াসেই পূর্বের তুলনায় অনেক বেশি পরিমাণে ফসল ফলাতে পারছেন। তারই প্রেক্ষিতে বাজারে নতুন এক ধরনের প্রযুক্তি এসেছে। এটি হচ্ছে ধান কাটার হারভেস্টার মেশিন।

হারভেস্টার মেশিন দিয়ে অনেক সহজেই একসাথে অনেক জমির ধান কাঁটা যায়। ধান কাটার জন্য পূর্বে শ্রমিক নিয়োগ করতে হতো যা অনেক সময়সাপেক্ষ এবং ব্যায়বহুল একটি ব্যাপার ছিলো। কিন্তু, ধান কাটার মেশিন আসার পর থেকে এই সমস্যাগুলো আর দেখা যায়না। তাই অনেকেই হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটতে চান।

আপনিও যদি ধান কাটার মেশিন কিনতে চান এবং এই মেশিনগুলোর দাম জানেন না, তাহলে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন। তো চলুন, বিভিন্ন প্রকার হারভেস্টার মেশিনের দাম কত তা জেনে নেয়া যাক।

ধান কাটার মেশিনের দাম কত টাকা

ধান কাটার মেশিনের দাম ২০ লক্ষ টাকা থেকে শুরু করে ৩৫ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি কোন কোম্পানির হারভেস্টার মেশিন কিনবেন এবং কত বড় সাইজের মেশিন কিনবেন তার উপর নির্ভর করে এই মেশিনগুলোর দাম কম বা বেশি হয়ে থাকে।

এছাড়াও, কিছু মিনি সাইজের ধান কাটার মেশিন রয়েছে যেগুলোর দাম ১৬ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে, এই মিনি ধান কাঁটা মেশিনগুলো দিয়ে একসাথে অনেক জমির ধান কাঁটা যাবেনা এবং এই মেশিনগুলো অনেক ছোট সাইজের হয়ে থাকে।

আরও পড়ুন — আজকে টিনের দাম কত টাকা

তাই, আপনি যদি বড় ধান কাটার মেশিন কিনতে চান যেগুলো দিয়ে একসাথে অনেক জমির ধান কাঁটা যাবে এবং ধান উক্ত গাড়িতেই সংগ্রহ করা যাবে, তাহলে আপনার বাজেট ২০ লক্ষ টাকা থেকে ৩৫ লক্ষ টাকা করতে হবে।

হারভেস্টার ধান কাটার মেশিন দাম কত

হারভেস্টার ধান কাটার মেশিন ১৬ হাজার টাকা থেকে শুরু করে ৩৫ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। মিনি হারভেস্টার মেশিনগুলো হাতে করে নিয়ে ব্যবহার করতে হয় এবং ধান কাটতে হয়। এই মেশিনগুলো ব্যবহার করে ধান কাটলে আবারও ধান মাড়াই করতে হয়।

কিন্তু, বড় সাইজের হারভেস্টার মেশিনগুলো কিনলে ধান কাঁটা এবং মাড়াই করা একসাথে হয়ে যাবে। ধান কাটার মেশিনসহ গাড়িগুলোর দাম সাধারণত ২০ লক্ষ টাকা থেকে শুরু করে ৩৫ লক্ষ টাকা হয়ে থাকে। এই মেশিন দিয়ে ধান কাটলে ধান কাটার পাশাপাশি ধান মাড়াই করা হয়ে যাবে এবং গাড়িতে ১০মণ এর মতো ধান থাকবে।

হারভেস্টার মেশিন
হারভেস্টার মেশিন

এছাড়াও, মাড়াই করা ধানগুলো সহজেই বস্তায় করে সংরক্ষণ করা যায়। আপনি যদি বড় সাইজের গাড়ি সহ ধান কাটার মেশিন কিনতে চান, তাহলে ২০-৩৫ লক্ষ টাকা লাগবে।

এ সি আই ধান কাটার মেশিন দাম কত

এ সি আই ধান কাটার মেশিনের দাম ২৮ লক্ষ টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে, অনেক সময় সরকার থেকে ভর্তুকি দেয়া হয়। তাই, সরকারের ভর্তুকি পেলে আরও কমে এ সি আই এর হারভেস্টার মেশিনটি কিনতে পারবেন।

এ সি আই কোম্পানি থেকে অনেক কৃষি পণ্য তৈরি করা হয়। ঠিক তেমনি এ সি আই থেকে একটি হারভেস্টার মেশিন বাজারে ছাড়া হয়েছে। ACI হারভেস্টার মেশিনটির নাম হচ্ছে YANMAR । এই মেশিনটি ২৮ লক্ষ টাকা থেকে শুরু করে ৩০ লক্ষ টাকার মাঝে কিনতে পারবেন।

রিপার ধান কাটা মেশিনের দাম কত

রিপার ধান কাটা মেশিনের দাম ৭০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও, আরও ভালো মানের রিপার হারভেস্টার মেশিন কিনতে চাইলে বাজেট আরেকটু বাড়াতে হবে। তবে, সাধারণত রিপার রাইস কাটিং মেশিনগুলো ৭০ হাজার থেকে ১ লক্ষ টাকার মাঝেই পাওয়া যায়।

রিপার হারভেস্টার মেশিনগুলো একজন মানুষ একাই হাতে নিয়ে চালাতে পারবে এবং ধান কাটতে পারবে। যাদের ছোট আকারের ধান কাটার মেশিন প্রয়োজন, তারা চাইলে এই মেশিনগুলো অল্প দাম দিয়ে কিনতে পারেন। তবে, আপনার যদি বড় আকারে মেশিন গাড়ি সহ লাগে, তাহলে ৩০ লক্ষ টাকা থেকে ৩৫ লক্ষ টাকা লাগবে।

হাতে ধান কাটার মেশিনের দাম কত

হাতে করে নিয়ে ধান কাটার মেশিনগুলো ১৬ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা দাম হয়ে থাকে। একা হাতে নিয়ে ধান কাটতে চাইলে হাতে ধান কাটার মেশিনগুলো কিনতে পারেন। আপনার বাজেট এবং চাহিদা অনুযায়ী এই মেশিনগুলো ১৬ থেকে ৩০ হাজার টাকার মাঝেই কিনতে পারবেন।

ধান কাটার মেশিনের নাম

আমাদের দেশের বাজারে সহ বিশ্বের অনেক দেশের বাজরে ধান কাটার বিভিন্ন ধরনের মেশিন পাওয়া যায়। আমাদের দেশে এ সি আই এর YANMAR সহ অন্যান্য কোম্পানির অনেক হারভেস্টার মেশিন আছে। নিচে এমন কিছু ধান কাটার মেশিনের নাম উল্লেখ করে দেয়া হলো —

  • Tea Leaf Harvester Machine
  • 2 Stroke China Land Cultivation & Paddy Cutting Machine
  • 2 Stroke China Paddy Cutter & Weed Cleaning Machine
  • 2 Stroke Japan Land Cultivation & Paddy Cutting Machine
  • 1F0589 2-Stroke Paddy Cutter Machine
  • Rice Cutting Reaper Machine
  • 2 Stroke Japan Rice Harvester & Weed Cleaning Machine
  • 4 Stroke Land cultivation & Rice Cutting Machine

বাংলাদেশে এই ধান কাটার মেশিনগুলো ১৬ হাজার টাকা থেকে শুরু করে ৭০ হাজার টাকায় কিনতে পারবেন। প্রতিটি মেশিনের আকার এবং এর সুবিধার উপর নির্ভর করে দাম কমবেশি হয়ে থাকে। তাই, কেনার আগে আপনি কী ধরনের Harvester Machine কিনতে চান সেটি নির্বাচন করে নিন।

হারভেস্টার মেশিন দাম কত?

হারভেস্টার মেশিন বিভিন্ন আকারের হয়ে থাকে এবং বিভিন্ন সুবিধার হয়ে থাকে। বড় আকারের হারভেস্টার মেশিন গাড়ি সহ কিনতে চাইলে ২০ লক্ষ টাকা থেকে শুরু করে ৩৫ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়া, হাতে চালানো হারভেস্টার মেশিনের দাম ১৬ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

হারভেস্টার মেশিন কেনার সময় যদি সরকার থেকে ভর্তুকি নিতে পারেন, তাহলে অনেক কমের মাঝেই একটি মেশিন কিনতে পারবেন।

FAQ

ধান কাটার মেশিন কোথায় পাওয়া যাবে?

ধান কাটার মেশিন বিভিন্ন কোম্পানি থেকে কিনতে পারবেন। এ সি আই সহ বিভিন্ন কোম্পানির ধান কাটার মেশিন রয়েছে। আপনি এসব কোম্পানির অথরাইজড সেলার থেকে হারভেস্টার মেশিনগুলো কিনতে পারবেন।

হারভেস্টার কি কি কাজে লাগে?

হারভেস্টার মেশিন ধান কাটা এবং মাড়াই করা দুইটি কাজেই লাগে। জমি থেকে ধান কেটে সঙ্গে সঙ্গেই ধান মারাই করে বস্তায় সংগ্রহ করতে হারভেস্টার মেশিন ব্যবহৃত হয়ে থাকে।

শেষ কথা

আজ দাম কত ওয়েবসাইটের আজকের এই ব্লগে আপনাদের সাথে ধান কাটার মেশিনের দাম কত টাকা তা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে বিভিন্ন প্রকার হারভেস্টার মেশিনের দাম সম্পর্কে জানতে পারবেন।

কৃষি কাজে প্রযুক্তি ব্যবহার করতে এবং সহজেই ধান কাটতে চাইলে হারভেস্টার ধান কাটার মেশিনগুলো কিনতে পারেন।

আমি পেশায় একজন ব্লগার এবং কন্টেন্ট রাইটার। এই ওয়েবসাইটে বিভিন্ন পণ্যের আপডেট দাম প্রকাশ করে থাকি। এছাড়াও, আমি একজন ওয়েবসাইট এসইও স্পেশালিষ্ট।

Leave a Comment