প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা আজকে ২০২৪

কম দামে ভালো মানের সিমেন্ট কিনতে চাচ্ছেন? তাহলে প্রিমিয়ার সিমেন্ট কিনুন। প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা আজকে ২০২৪ নিয়ে এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো।

প্রিমিয়ার সিমেন্ট বাংলাদেশ থেকে রাষ্ট্রীয়ভাবে পুরস্কার পেয়েছিলো। এটি অনেক ভালো মানের সিমেন্ট হওয়ার কারণে অধিকাংশ মানুষ এই সিমেন্ট ব্যবহার করে নির্মাণ কাজ করে থাকেন। আপনি যদি বাসা-বাড়ি কিংবা যেকোনো নির্মাণ কাজ করার জন্য সিমেন্ট কিনতে চান, তাহলে প্রিমিয়ার সিমেন্ট কিনতে পারেন।

প্রিমিয়ার সিমেন্ট দাম কত টাকা তা অনেকেই জানেন না। তো চলুন, ১ বস্তা প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা বাংলাদেশে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা

প্রিমিয়ার সিমেন্ট এর দাম ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকা হয়ে থাকে। প্রিমিয়ার সিমেন্ট B-M ব্যাগ ৪৮৫ টাকা, A-M ব্যাগ ৪৯৫ টাকা এবং OPC ব্যাগ ৫০৫ টাকা। প্রিমিয়ার সিমেন্ট বিভিন্ন মানের হয়ে থাকে। কিছু ব্যাগে ক্লিঙ্কার বেশি থাকে, আবার কিছু ব্যাগে কম। সে ভিত্তিতেই সিমেন্টের দাম কমবেশি হয়।

প্রিমিয়ার সিমেন্টের B-M ব্যাগে ক্লিঙ্কার থাকে ৬৫-৭৯%, A-M ব্যাগে ক্লিঙ্কার থাকে ৮০-৯৪% এবং OPC ব্যাগে ক্লিঙ্কার থাকে ৯৫-১০০% । ক্লিঙ্কার এর উপর ভিত্তি করে ব্যাগে ভিন্নতা আছে এবং দামের তারতম্য হয়ে থাকে।

এছাড়াও, সিমেন্টের এই তিন ধরনের বস্তার মাঝে ফ্লাই অ্যাশ, স্ল্যাগ এবং লাইম স্টোন এর পরিমাণ কমবেশি হয়ে থাকে। ক্লিঙ্কার, ফ্লাই অ্যাশ, স্ল্যাগ এবং লাইম স্টোন এর পরিমাণ কমবেশি হওয়ার কারণে প্রিমিয়ার সিমেন্টের দাম যথারীতি ৪৮৫ টাকা, ৪৯৫ টাকা এবং ৫০৫ টাকা হয়ে থাকে।

আরও পড়ুন — সুপারক্রিট সিমেন্ট দাম কত টাকা

আজকে প্রিমিয়ার সিমেন্ট এর দাম

আজকে প্রিমিয়ার সিমেন্ট এর দাম প্রতি বস্তা ৪৮৫ টাকা থেকে শুরু করে ৫০৫ টাকা পর্যন্ত। প্রিমিয়ার সিমেন্ট তিন ধরনের ব্যাগে বিক্রি হয়। একটি ব্যাগে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান কম থাকার কারণে সেটির দাম ৪৮৫ টাকা, অন্য ব্যাগে একটু বেশি থাকার কারণে সেটির দাম ৪৯৫ টাকা এবং তৃতীয় ব্যাগে সবথেকে বেশি ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান থাকার কারণে সেটির দাম ৫০৫ টাকা।

আপনি যদি প্রিমিয়ার সিমেন্ট কিনতে চান, তাহলে ৪৮৫ টাকা থেকে শুরু করে ৫০৫ টাকার মাঝেই কিনতে পারবেন। প্রিমিয়ার সিমেন্ট ভালো মানের নিতে চাইলে ৫০৫ টাকা দামেরটা নিবেন। এটি ব্যবহার করে আমাদের দেশের অনেকেই বাসা-বাড়ি সহ সব ধরনের নির্মাণ কাজ করছেন।

প্রিমিয়ার সিমেন্ট কেনার সময় অবশ্যই একটি পাইকারি দোকান বা প্রিমিয়ার সিমেন্ট এর অফিসিয়াল ডিলার এর থেকে কিনবেন। এতে করে অল্প দামের মাঝেই সিমেন্ট কিনতে পারবেন। বেশি পরিমাণে সিমেন্ট কিনলে অনেক সময় ডিস্কাউন্ট দেয়া হয়।

১ বস্তা প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা

১ বস্তা প্রিমিয়ার সিমেন্ট দাম ৪৮৫ টাকা, ৪৯৫ টাকা এবং ৫০৫ টাকা হয়ে থাকে। প্রিমিয়ার সিমেন্ট ৩ ধরনের ব্যাগে করে বিক্রি হয়। একটি ব্যাগের দাম ৪৮৫ টাকা, একটি ৪৯৫ টাকা এবং একটি ৫০৫ টাকা। দামের এই পার্থক্য হওয়ার কারণ হচ্ছে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান যেমন- ফ্লাই অ্যাশ, স্ল্যাগ এবং লাইম স্টোন এর পরিমাণ কমবেশি হয়ে থাকে।

আরও পড়ুন — গাজী গ্যাসের চুলার দাম কত টাকা

আপনি যদি নির্মাণ কাজ করার জন্য কম দামে ভালো সিমেন্ট কিনতে চান, তাহলে প্রিমিয়ার সিমেন্ট কিনতে পারেন। যেখানে অন্যান্য সিমেন্ট প্রতি বস্তার দাম ৫৮০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে, সেখানে প্রিমিয়ার সিমেন্ট ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকায় বিক্রি হয়।

দামে কম জন্য যে মানে কম তা কিন্তু নয়। প্রিমিয়ার সিমেন্ট বাংলাদেশ থেকে রাষ্ট্রীয়ভাবে পুরস্কারপ্রাপ্ত হয়েছে। তাই, অল্প দামের মাঝে ভালো সিমেন্ট কিনতে চাইলে অবশ্যই প্রিমিয়ার সিমেন্ট কিনতে পারেন। এই সিমেন্ট আপনার এলাকার রড-সিমেন্টের দোকান থেকে কিনতে পারবেন।

তবে, চেষ্টা করবেন প্রিমিয়ার সিমেন্ট এর অফিসিয়াল ডিলার থেকে ক্রয় করার। এতে করে সিমেন্টের দাম কম হয় এবং অনেক সময় বিভিন্ন ডিস্কাউন্ট পাওয়া যায়।

আরও পড়ুন — আজকে টিনের দাম কত টাকা

প্রিমিয়ার সিমেন্ট প্রাইস ইন বাংলাদেশ

Premier Cement Price in Bangladesh সম্পর্কে জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন। যারা বাসা-বাড়ি কিংবা যেকোনো নির্মাণ কাজ করতে চান, কিন্তু কোন সিমেন্ট ব্যবহার করে কাজ করবেন তা বুঝতে পারছেন না তারাই বেশিরভাগ ক্ষেত্রে সার্চ করে থাকেন।

আপনি যদি ভালো মানের সিমেন্ট ব্যবহার করতে চান তাও আবার কম দামে, তাহলে অবশ্যই প্রিমিয়ার সিমেন্ট ব্যবহার করুন। কারণ, বাজারে থাকা সকল সিমেন্ট এর তুলনায় প্রিমিয়ার সিমেন্ট এর গুনগত মান অনেক ভালো এবং দাম অনেক কম।

প্রিমিয়ার সিমেন্ট প্রাইস ইন বাংলাদেশ হচ্ছে প্রতি বস্তা ৪৮৫ টাকা থেকে শুরু করে ৫০৫ টাকা। প্রিমিয়ার সিমেন্ট এর বি এম ব্যাগের দাম ৪৮৫ টাকা, এ এম ব্যাগের দাম হচ্ছে ৪৯৫ টাকা এবং ওপিসি ব্যাগের দাম ৫০৫ টাকা। এই তিন ধরনের ব্যাগে ক্লিঙ্কার সহ বিভিন্ন উপাদানের তারতম্য রয়েছে। তাই, দামের মাঝেও ১০ টাকা করে পার্থক্য।

আরও পড়ুন — গিয়ার সাইকেলের দাম কত টাকা

আপনি যদি ভালো মানের সিমেন্ট ব্যবহার করে নির্মাণ কাজ করতে চান, তাহলে প্রিমিয়ার সিমেন্ট ব্যবহার করতে পারেন। প্রিমিয়ার সিমেন্ট ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকার মাঝেই পাবেন যেখানে অন্যান্য সিমেন্ট প্রতি বস্তা ৫৮০ টাকা থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রিমিয়ার সিমেন্ট দাম ২০২৪

আমাদের বাংলাদেশে আজকে অন্যান্য সিমেন্ট এর দাম ৫৬০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। কিন্তু, প্রিমিয়ার সিমেন্ট এর দাম ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকা। দামে কম কিন্তু মানে ভালো সিমেন্ট কিনতে চাইলে প্রিমিয়ার সিমেন্ট ক্রয় করুন। প্রিমিয়ার সিমেন্ট এর গুনগত মান ভালো হওয়ার কারণে বাংলাদশ থেকে রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছে।

পূর্বের বছর থেকে সিমেন্টের দাম বৃদ্ধি হওয়ার কারণে প্রায় সকল সিমেন্টের দাম বৃদ্ধি পেয়েছে। কিছু সিমেন্ট ৫০০ টাকা বা ৫৫০ টাকা থেকে ৫৮০ টাকা থেকে ৬০০ টাকা হয়ে গেছে। দাম বৃদ্ধি হওয়ার কারণে অনেকেই বেশি পরিমাণে সিমেন্ট ক্রয় করতে পারছেন না।

তবে, আপনি চাইলে এখনো ভালো মানের সিমেন্ট প্রতি বস্তা ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকায় কিনতে পারবেন। প্রিমিয়ার সিমেন্ট এর অফিসিয়াল ডিলার থেকে সবথেকে ভালো মানের সিমেন্ট নিতে পারবেন ৫০০ টাকার মাঝেই।

আরও পড়ুন — সেলাই মেশিনের দাম কত টাকা

প্রিমিয়ার সিমেন্টের মূল্য তালিকা 2024

প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা ২০২৪ সালে তা নিচের মূল্য তালিকা হতে জানতে পারবেন। এখানে তিন ধরনের ব্যাগের মূল্য উল্লেখ করে দেয়া হয়েছে।

প্রিমিয়ার সিমেন্টআজকের দাম
Premier Cement B-M Bag৪৮৫ টাকা
Premier Cement A-M Bag৪৯৫ টাকা
Premier Cement OPC Bag৫০৫ টাকা

এখানে Premier Cement Price in Bangladesh 2024 এর একটি তালিকা উল্লেখ করে দেয়া হয়েছে যেখানে প্রিমিয়ার সিমেন্ট এর তিন ধরনের ব্যাগের আজকের দাম কত টাকা তা জানতে পারবেন। আমরা এই পোস্টটি প্রতিনিয়ত আপডেট করে সঠিক দাম শেয়ার করার চেষ্টা করবো।

প্রিমিয়ার সিমেন্ট কেমন

প্রিমিয়ার সিমেন্ট কেমন এই প্রশ্নের উত্তর দিতে চাইলে এক লাইনে বলা যায়, “দামে কম মানে ভালো” । অন্যান্য সিমেন্টের দাম যেখানে ৫৮০ টাকা থেকে ৬০০ টাকা অব্দি বিক্রি হচ্ছে। সেখানে একই গুনগত মানের সিমেন্ট ৪৮৫ টাকা থেকে ৫০৫ টাকায় বিক্রি করছে প্রিমিয়ার সিমেন্ট।

যেকোনো নির্মাণ কাজ করার জন্য ভালো সিমেন্ট খুঁজে থাকলে প্রিমিয়ার সিমেন্ট ক্রয় করুন।

আরও পড়ুন — হারভেস্টার ধান কাটার মেশিনের দাম কত টাকা

প্রিমিয়ার সিমেন্ট প্রাইস

প্রিমিয়ার সিমেন্ট প্রাইস এর একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল —

  • প্রিমিয়ার সিমেন্ট বি-এম ব্যাগের দাম — ৪৮৫ টাকা
  • প্রিমিয়ার সিমেন্ট এ-এম ব্যাগের দাম — ৪৯৫ টাকা
  • প্রিমিয়ার সিমেন্ট ওপিসি ব্যাগের দাম — ৫০৫ টাকা

প্রিমিয়ার সিমেন্ট কিনতে চাইলে এই তিন ধরনের সিমেন্ট কিনতে পারবেন। সিমেন্টের দামের পার্থক্য হওয়ার কারণ হচ্ছে এখানে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদানের তারতম্য রয়েছে যা ইতোমধ্যে উপরে উল্লেখ করে দেয়া হয়েছে।

প্রিমিয়ার সিমেন্ট কত প্রকার

প্রিমিয়ার সিমেন্ট তিন প্রকার। একটি হচ্ছে, B-M ব্যাগ, একটি A-M ব্যাগ এবং আরেকটি হচ্ছে OPC ব্যাগ। এই তিন ধরনের ব্যাগে প্রিমিয়ার সিমেন্ট বিক্রি হয়। B-M ব্যাগে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান একটু কম থাকার কারণে এর দাম ৪৮৫ টাকা। আবার, A-M ব্যাগে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান মাঝামাঝি পর্যায়ে থাকার কারণে এর দাম ৪৯৫ টাকা। অন্যদিকে, OPC ব্যাগে ক্লিঙ্কার এবং অন্যান্য উপাদান সবথেকে বেশি থাকার কারণে এর দাম ৫০৫ টাকা।

প্রিমিয়ার সিমেন্ট ক্লিংকার

প্রিমিয়ার সিমেন্টের B-M ব্যাগে ৬৫-৭৯% ক্লিংকার থাকে। A-M ব্যাগে ক্লিংকার থাকে ৮০-৯৪% এবং OPC ব্যাগে ক্লিংকার এর পরিমাণ থাকে ৯৫-১০০%। এই তিন ধরনের ব্যাগের সিমেন্ট এর দাম যথারীতি ৪৮৫ টাকা, ৪৯৫ টাকা এবং ৫০৫ টাকা হয়ে থাকে।

আরও পড়ুন — ডাবল গ্যাসের চুলার দাম কত টাকা

প্রিমিয়ার সিমেন্ট OPC

প্রিমিয়ার সিমেন্ট OPC ব্যাগে ক্লিঙ্কার, ফ্লাই অ্যাশ, স্ল্যাগ এবং লাইম স্টোন এর পরিমাণ সবথেকে বেশি থাকে। তাই, Premier Cement OPC BAG এর সিমেন্টের দাম ৫০৫ টাকা। যেকোনো অফিসিয়াল প্রিমিয়ার সিমেন্ট এর ডিলার থেকে এই দামে সিমেন্ট ক্রয় করতে পারবেন।

শেষ কথা

আজ আপনাদের সাথে প্রিমিয়ার সিমেন্টের দাম কত টাকা ২০২৪ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। শুরু থেকে শেষ অব্দি পড়লে প্রিমিয়ার সিমেন্ট দাম কত টাকা আজকে তা জানতে পারবেন। এছাড়াও, প্রিমিয়ার সিমেন্ট তিন ধরনের হওয়ার কারণে প্রতি ব্যাগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

প্রয়োজনীয় জিনিসের দামইলেক্ট্রনিক্স পণ্যের দামখাদ্যদ্রব্যের দামস্বর্ণের দাম ইত্যাদি সম্পর্কে আপডেট জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আমি পেশায় একজন ব্লগার এবং কন্টেন্ট রাইটার। এই ওয়েবসাইটে বিভিন্ন পণ্যের আপডেট দাম প্রকাশ করে থাকি। এছাড়াও, আমি একজন ওয়েবসাইট এসইও স্পেশালিষ্ট।

Leave a Comment