১ রতি সোনার দাম কত টাকা আজকে বাংলাদেশে ২০২৪

৬ রতি সমান ১ আনা এবং ১৬ আনা সমান ১ ভরি স্বর্ণ। ১ রতি সোনার দাম কত টাকা এই বিষয়টি নিয়ে আজকের এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। স্বর্ণের বর্তমান দাম জানতে সম্পূর্ণ পড়ুন।

অল্প পরিমাণ স্বর্ণ কিনতে চান কিন্তু স্বর্ণের দাম কত টাকা জানেন না? স্বর্ণের বাজার মূল্য অনেক বেড়ে যাওয়ার কারণে অনেকের জানেন না যে স্বর্ণের দাম কত টাকা। আপনি যদি ১ রতি স্বর্ণ কিনতে চান, তাহলে এর দাম কত টাকা তা জানতে পারবেন এখানে।

তো চলুন, ১ রতি স্বর্ণের দাম কত টাকা সহ স্বর্ণের বর্তমান মূল্য তালিকা সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেয়া যাক।

১ রতি সোনার দাম কত টাকা

১ রতি সোনার দাম ১,০০২ টাকা থেকে শুরু করে ১,২২৪ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি যদি ১৮ ক্যারেটের ১ রতি স্বর্ণ কিনতে চান তাহলে ১,০০২ টাকায় কিনতে পারবেন। আবার, ২১ ক্যারেটের ১ রতি স্বর্ণের দাম ১,১৬৮ টাকা এবং ২২ ক্যারেট ১ রতি স্বর্ণের দাম ১,২২৪ টাকা।

প্রতিদিন স্বর্ণের দাম উঠানামা করে থাকে। আপনি যদি ১ রতি স্বর্ণ কিনতে চান, তাহলে উপরোক্ত দাম অনুযায়ী কিনতে পারবেন। এছাড়াও, সাধারণ স্বর্ণ রয়েছে যা ১ রতির দাম ৮০০ টাকা থেকে ৯০০ টাকা হয়ে থাকে।

১ আনা স্বর্ণের দাম ৬ হাজার টাকা থেকে শুরু করে ৭ হাজার ৩০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। ১ আনা স্বর্ণ সমান ৬ রতি। সে হিসেবে ১ রতি স্বর্ণের দাম ১ হাজার টাকা থেকে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি চাইলে ১ রতি স্বর্ণ উপরোক্ত দামে কিনতে পারবেন।

১ রতি সোনার দাম কত বাংলাদেশে

১ রতি সোনার দাম বাংলাদেশে ১ হাজার টাকা থেকে শুরু করে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন – বাজুস কর্তৃক স্বর্ণের রেট নির্ধারণ করে দেয়া হয়েছে। সে অনুযায়ী আজকের স্বর্ণের রেট এখানে উল্লেখ করে দেয়া হয়েছে।

১ রতি সোনার দাম বাংলাদেশে ১ হাজার টাকা থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে। অনেক সময় নাকের ফুল, হাতের আংটি তৈরিতে ১ রতি পরিমাণ স্বর্ণ ব্যবহার করা হয়। এক্ষেত্রে, মাত্র ১ হাজার টাকা থেকে শুরু করে ১২০০ টাকার মাঝেই ১ রতি স্বর্ণ কিনতে পারবেন। এছাড়াও, প্রচলিত ১ রতি সোনার দাম আরও কম।

১ রতি সোনার দাম কত ২০২৪

বিগত বছর থেকে সোনার দাম অনেক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। পূর্বের বছরের শেষের দিকে স্বর্ণের দাম লাখের কোটা পেড়িয়ে গেছে। তারই প্রেক্ষিতে আজকে ১ রতি সোনার দাম ১ হাজার টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন – বাজুস এর নির্ধারণ করে দেয়া রেট অনুযায়ী ১৮ ক্যারেটের ১ গ্রাম স্বর্ণের দাম ৮,২৫০ টাকা, ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৯,৬২০ টাকা এবং ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ১০,০৮০ টাকা।

এ অনুযায়ী, ১১.৬৬ গ্রামে যেহেতু ১ ভরি হয়, তাই ১ ভরি ১৮ ক্যারেটের স্বর্ণের দাম ৯৬,১৯৫ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি স্বর্ণের দাম ১,১২,১৬৯ টাকা এবং ১ ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম ১,১৭,৫৩২ টাকা দামে বিক্রি হচ্ছে। ১ ভরি সমান ১৬ আনা হয় এবং ১ আনা সমান ৬ রতি।

১৮ ক্যারেটের 1 রতি স্বর্ণের দাম ১,০০২ টাকা, ২১ ক্যারেটের 1 রতি স্বর্ণের দাম ১,১৬৮ টাকা এবং ২২ ক্যারেটের 1 রতি স্বর্ণের দাম ১,২২৪ টাকা। আজকের গোল্ড রেট অনুযায়ী এই দামগুলো উল্লেখ করে দেয়া হয়েছে।

আজকের বাজারে স্বর্ণের দাম কত ২০২৪

আজকের বাজারে স্বর্ণের দাম কত টাকা তা নিচের মূল্য তালিকায় উল্লেখ করে দেয়া হয়েছে —

সোনার ক্যারেট এবং ওজনসোনার দাম
১৮ ক্যারেট ১ রতি সোনার দাম১,০০২ টাকা
২১ ক্যারেট ১ রতি সোনার দাম১,১৬৮ টাকা
২২ ক্যারেট ১ রতি সোনার দাম১,২২৪ টাকা 
১৮ ক্যারেট ১ আনা সোনার দাম৬,০১২ টাকা
২১ ক্যারেট ১ আনা সোনার দাম৭,০১০ টাকা
২২ ক্যারেট ১ আনা সোনার দাম৭,৩৪৫ টাকা
১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম৯৬,১৯৫ টাকা
২১ ক্যারেট ১ ভরি সোনার দাম১,১২,১৬৯ টাকা
২২ ক্যারেট ১ ভরি সোনার দাম১,১৭,৫৩২ টাকা
১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দাম৮,২৫০ টাকা
২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম৯,৬২০ টাকা
২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম১০,০৮০ টাকা

উপরের মূল্য তালিকায় বিভিন্ন ক্যারেটের এবং বিভিন্ন ওজনের স্বর্ণের দাম উল্লেখ করে দেয়া হয়েছে। আজকের গোল্ড রেট অনুযায়ী এখানে সকল তথ্য যুক্ত করে দেয়া হয়েছে। এই তথ্যগুলো বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকে সংগ্রহ করা হয়েছে।

বর্তমানে 22 ক্যারেট স্বর্ণের দাম কত

বর্তমানে 22 ক্যারেট স্বর্ণের দাম ওজনের উপর নির্ভর করে থাকে। ১ রতি 22 ক্যারেট এর স্বর্ণের দাম ১,২২৪ টাকা, ১ আনা 22 ক্যারেট এর স্বর্ণের দাম ৭,৩৪৫ টাকা, ১ গ্রাম 22 ক্যারেট স্বর্ণের দাম ১০,০৮০ টাকা এবং ১ ভরি 22 ক্যারেট স্বর্ণের দাম ১,১৭,৫৩২ টাকা।

প্রতিদিন স্বর্ণের দাম উঠানামা করে থাকে। বাজুস থেকে দেয়া তথ্য অনুযায়ী ২২ ক্যারেটের স্বর্ণের দাম কত টাকা তা বিভিন্ন ওজনের উপর হিসেব করে এখানে উল্লেখ করে দেয়া হয়েছে।

এক ভরি স্বর্ণের দাম কত

এক ভরি স্বর্ণের দাম ৯৬,১৯৫ টাকা থেকে শুরু করে ১,১৭,৫৩২ টাকা পর্যন্ত হয়ে থাকে। ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৬,১৯৫ টাকা, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১,১২,১৬৯ টাকা এবং ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১,১৭,৫৩২ টাকা।

আমাদের দেশে রতি, আনা এবং ভরি ওজনে স্বর্ণ বিক্রি হয়। তাই, আপনি যদি স্বর্ণ কিনতে চান, এসব ওজনে কিনতে হবে। যারা স্বর্ণের রতি, আনা এবং ভরি এর ওজন কীভাবে করা হয় জানেন না, তারা নিচের অংশ পড়তে পারেন।

স্বর্ণের মাপ কীভাবে করা হয়

আন্তর্জাতিক মান অনুযায়ী গ্রাম হিসেবে স্বর্ণ বিক্রি করা হয়। বাজুস বা বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকেও গ্রাম হিসেবে সোনার দাম নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু, আমাদের দেশে রতি, আনা এবং ভরি হিসেবে স্বর্ণ বিক্রি হয়।

১১.৬৬ গ্রাম স্বর্ণ সমান ১ ভরি হয়। আবার, ১ ভরি স্বর্ণ সমান ১৬ আনা হয়। ১ আনা সমান ৬ রতি। এভাবে করে আমাদের দেশে স্বর্ণের ওজন করা হয়ে থাকে। স্বর্ণ কিনতে গেলে এই হিসেব জানতে হবে।

FAQ

১ ভরি কত গ্রাম?

১ ভরি সমান ১১.৬৬৪ গ্রাম।

৬ আনা সোনার দাম কত ২০২৪?

৬ আনা ১৮ ক্যারেটের সোনার দাম ৩৬,০৭২ টাকা, ২১ ক্যারেটের ৬ আনা সোনার দাম ৪২,০৬০ টাকা এবং ২২ ক্যারেট ৬ আনা সোনার দাম ৪৪,০৭০ টাকা।

21 ক্যারেট সোনার দাম কত?

21 ক্যারেট সোনার বিভিন্ন রকম দাম হয়ে থাকে। গ্রাম, রতি, আনা এবং ভরি হিসেবে স্বর্ণ বিক্রি হয়। আপনি কতটুকু স্বর্ণ কিনবেন তার উপর ভিত্তি করে ২১ ক্যারেট সোনার দাম নির্ধারিত হবে। বিস্তারিত পোস্টে দাম দেয়া আছে।

সারকথা

এতক্ষণ যাবত ১ রতি সোনার দাম কত টাকা বাংলাদেশে তা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে স্বর্ণের বাজার মূল্য সম্পর্কে ধারণা পাবেন। অল্প দামের মাঝে স্বর্ণ কিনতে চাইলে ১ রতি স্বর্ণ কিনতে পারেন।

প্রয়োজনীয় জিনিসের দামইলেক্ট্রনিক্স পণ্যের দামখাদ্যদ্রব্যের দামস্বর্ণের দাম ইত্যাদি সম্পর্কে আপডেট জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আমি পেশায় একজন ব্লগার এবং কন্টেন্ট রাইটার। এই ওয়েবসাইটে বিভিন্ন পণ্যের আপডেট দাম প্রকাশ করে থাকি। এছাড়াও, আমি একজন ওয়েবসাইট এসইও স্পেশালিষ্ট।

Leave a Comment