১ ভরি রুপার দাম কত টাকা বাংলাদেশে ২০২৪

রুপা কিনতে চাচ্ছেন কিন্তু রুপার দাম কত টাকা জানেন না? ১ ভরি রুপার দাম কত টাকা তা নিয়ে আজকের এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত তথ্য শেয়ার করবো। রুপার বর্তমান মূল্য জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

সোনার পাশাপাশি রুপা দিয়েও অনেকেই বিভিন্ন অলংকার তৈরি করে থাকে। আপনি যদি রুপা দিয়ে কোনো অলংকার তৈরি করতে চান, তাহলে রুপার দাম বর্তমানে কত টাকা তা জানতে হবে। রুপার দাম জানা না থাকলে অসাধু অনেক ব্যবসায়ী রয়েছে যারা আপনাকে ঠকানোর চেষ্টা করতে পারে।

তাই, ১ ভরি রুপার দাম কত টাকা বাংলাদেশে ২০২৪ এটি জানা আবশ্যক। তো চলুন, 1 ভরি রুপার দাম কত টাকা, 1 গ্রাম রুপার দাম কত টাকা তা জেনে নেয়া যাক।

রুপার দাম কত টাকা

আমাদের দেশে ২২ ক্যারেট এর ১ গ্রাম রুপার দাম ১৮০ টাকা, ২১ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৭২ টাকা এবং ১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৪৭ টাকা। আপনি যদি রুপা কিনতে চান, তাহলে গ্রাম কিংবা ভরি হিসেবে রুপা কিনতে পারবেন।

আমাদের দেশে গ্রাম এবং ভরি দুই হিসেবেই রুপা বিক্রি হয়ে থাকে। আপনি যদি ১ ভরি রুপা কিনতে চান, তাহলে ১৭০০ টাকা থেকে ২১০০ টাকার মাঝেই পাবেন। ১ ভরি রুপার দাম অনেক কম। তাই, আপনি রুপা দিয়ে কোনো অলংকার বানাতে চাইলে, রুপা কিনতে পারবেন উপরোক্ত দামে।

১ ভরি রুপার দাম কত টাকা

২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ২০৯৮ টাকা, ২১ ক্যারেটের ১ ভরি রুপার দাম ২০০৫ টাকা এবং ১৮ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৭১৪ টাকা। এছাড়াও, প্রচলিত রুপা ১ ভরির দাম ১২৮২ টাকা। ১ ভরি রুপা কিনতে চাইলে, এই দামের মাঝেই কিনতে পারবেন।

আরও পড়ুন — আজকের স্বর্ণের দাম কত টাকা

আমাদের দেশে সোনার পাশাপাশি রুপার মূল্য বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকে নির্ধারণ করে দেয়া হয়। আপনি যদি রুপা কিনতে চান, তাহলে বাজুস এর নির্ধারিত দামের মাঝেই কিনতে হবে। পায় অনেক সময় রুপার দাম কমবেশি হয়। তাই, আপডেট দাম জানতে এই পেজটি ভিজিট করুন।

২২ ক্যারেট ১ ভরি রুপার দাম কত টাকা

২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ২০৯৮ টাকা। এছাড়াও, ২২ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৮০ টাকা। আপনি চাইলে গ্রাম হিসেবে কিংবা ভরি হিসেবে রুপা কিনতে পারেন। ১১.৬৬ গ্রামে এক ভরি হয়ে থাকে। আমাদের দেশে ভরি, আনা এবং রতি হিসেবে সোনা ও রুপার হিসেব করা হলেও অন্যান্য দেশে আন্তর্জাতিক মান অনুযায়ী গ্রাম হিসেবে ওজন করা হয়।

২২ ক্যারেট হলমার্ক রপার দাম ২০৯৮ টাকা। হলমার্ক সোনার মতো হলমার্ক রুপা কিনতে চাইলে ২০৯৮ টাকা দামে প্রতি এক ভরি রুপা কিনতে পারবেন।

২১ ক্যারেট ১ ভরি রুপার দাম কত টাকা

২১ ক্যারেট ১ ভরি রুপার দাম ২০০৫ টাকা। আপনি যদি এক ভরি রুপা কিনতে চান, কিন্তু বাজেট মোটামুটি মানের, তাহলে ২১ ক্যারেটের এক ভরি রুপা কিনতে পারেন। ২১ ক্যারেটের এক ভরি রুপার দাম আজকে ২০০৫ টাকা।

আরও পড়ুন — 22 ক্যারেট স্বর্ণের দাম কত টাকা

সোনা এবং রুপার দাম প্রতিনিয়ত বাড়ে বা কমে। রুপার বর্তমান বাজারমূল্য জানতে প্রতিদিন এই পেজটি ভিজিট করুন।

১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম কত টাকা

১ ভরি ১৮ ক্যারেটের রুপার দাম ১৭১৪ টাকা। প্রতি গ্রাম ১৮ ক্যারেটের রুপার দাম ১৪৭ টাকা হিসেবে এক ভরি রুপার দাম হচ্ছে ১,৭১৪ টাকা। এই টাকার মাঝে এক ভরি ১৮ ক্যারেটের রুপা কিনতে পারবেন। বাজেট অল্প থাকলে এই বাজেটের মাঝে এক ভরি রুপা নিতে পারেন।

সাধারণ রুপা বা প্রচলিত রুপা প্রতি ভরির দাম ১২৮২ টাকা। আপনার যদি আরও অল্প দামের মাঝে রুপা কেনার ইচ্ছে থাকে, তাহলে এই দামের মাঝে প্রচলিত ১ ভরি রুপা কিনতে পারবেন।

1 গ্রাম রুপার দাম কত টাকা

1 গ্রাম রুপার দাম ১১০ টাকা থেকে শুরু করে ১৮০ টাকার পর্যন্ত রয়েছে। আপনি যদি প্রচলিত এক ভরি রুপা কিনতে চান, তাহলে প্রতি গ্রাম রুপার দাম পড়বে ১১০ টাকা করে। আবার, ১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা।

১ গ্রাম ২১ ক্যারেটের রুপার দাম ১৭০ টাকা। এছাড়াও, ২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ২০৯৮ টাকা। এই দামের মাঝে ১ গ্রাম রুপা কিনতে পারবেন। রুপার দাম উঠানামা করে থাকে। তাই, এখন দাম একটু কম মনে হলে রুপা কিনে রাখতে পারেন।

আরও পড়ুন — ১ আনা সোনার দাম কত টাকা

1 ভরি রুপার দাম কত টাকা বাংলাদেশে

১ ভরি রুপার দাম বাংলাদেশে কত টাকা তা নিচের টেবিলে উল্লেখ করে দেয়া হল —

রুপার ক্যারেটরুপার দাম
২২ ক্যারেট২০৯৮ টাকা
২১ ক্যারেট২০০৫ টাকা
১৮ ক্যারেট১৭১৪ টাকা
সাধারণ রুপা১২৮২ টাকা

আজকের রুপার বাজারমূল্য অনুযায়ী উপরের টেবিলে ২২ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেটের রুপার দাম কত টাকা তা উল্লেখ করে দিয়েছি।

চান্দি রুপার দাম কত টাকা

বাংলাদেশের আজকের রুপার দাম অনুযায়ী ১ ভরি চান্দি রুপার দাম ১২৮২ টাকা থেকে শুরু করে ২০৯৮ টাকা পর্যন্ত হয়ে থাকে। সাধারণ চান্দি রুপার ভরি ১২৮২ টাকা, ১৮ ক্যারেট চান্দি রুপার দাম ১৭১৪ টাকা, ২১ ক্যারেট চান্দি রুপার দাম ২০০৫ টাকা এবং ২২ ক্যারেট চান্দি রুপার দাম ২০৯৮ টাকা।

চান্দি রুপা দিয়ে অলংকার তৈরি করা হয়। এগুলোকে স্ট্যান্ডার্ড রুপাও বলা হয়। এই রুপাগুলো দিয়ে যেকোনো ধরনের অলংকার তৈরি করতে পারবেন। চান্দি রুপা কিনতে চাইলে উপরে উল্লেখ করে দেয়া দাম অনুযায়ী কিনতে পারবেন।

আরও পড়ুন — ১ রতি সোনার দাম কত টাকা

10 গ্রাম রুপার দাম কত টাকা

22 ক্যারেট 10 গ্রাম রুপার দাম ১৮০০ টাকা, 21 ক্যারেট 10 গ্রাম রুপার দাম ১৭২০ টাকা, 18 ক্যারেট 10 গ্রাম রুপার দাম ১৪৭০ টাকা। প্রতি গ্রাম রুপার দাম ১৪৭ টাকা, ১৭২ টাকা এবং ১৮০ টাকা হিসেবে উপরে ১০ গ্রাম রুপার দাম কত টাকা তা উল্লেখ করে দিয়েছি।

2 ভরি রুপার দাম কত টাকা

২২ ক্যারেট ২ ভরি রুপার দাম ৪০৯৬ টাকা, ২১ ক্যারেট ২ ভরি রুপার দাম ৪০১০ টাকা এবং ১৮ ক্যারেট ২ ভরি রুপার দাম ৩৪২৮ টাকা। আপনি যদি অলংকার বানানোর জন্য রুপা কিনতে চান, তাহলে ২ ভরি রুপা কিনতে পারেন। ২ ভরি রুপার দাম বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন – বাজুস এর দেয়া রেট অনুযায়ী ৩৪০০ টাকা থেকে ৪ হাজার টাকার মাঝে কিনতে পারবেন।

FAQ

কোন ধরনের রূপা নষ্ট হয় না?

রুপার মাঝে খাদ থাকলে তা সহজেই নষ্ট হয়ে যায়। কিন্তু, খাটি রুপা সহজে নষ্ট হয়না। রুপার সাথে খাদ থাকলে তা পরবর্তীতে নষ্ট হয়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

সাড়ে ৫২ তোলা রুপার দাম কত ২০২৪

৫২.৫ তোলা রুপার দাম ৯০ হাজার টাকা। আপনি যদি সারে ৫২ তোলা রুপা কিনতে চান, তাহলে ৯০ হাজার টাকার মাঝেই কিনতে পারবেন।

শেষ কথা

আজ দাম কত ওয়েবসাইটের এই ব্লগে আপনাদের সাথে ১ ভরি রুপার রুপার দাম কত টাকা এবং বিভিন্ন ক্যারেটের রুপার দাম কত টাকা তা নিয়ে আলোচনা করেছি। রুপা কিনতে চাইলে এই পোস্টটি আপনার কাজে আসবে বলে আশা করছি।

আমি পেশায় একজন ব্লগার এবং কন্টেন্ট রাইটার। এই ওয়েবসাইটে বিভিন্ন পণ্যের আপডেট দাম প্রকাশ করে থাকি। এছাড়াও, আমি একজন ওয়েবসাইট এসইও স্পেশালিষ্ট।

Leave a Comment